Tuesday, December 29, 2015

অনুভব (৩৬)

অনুভব (৩৬)
................ ঋষি
==============================================
ভুলে  যাওয়া কি সহজ না
অথচ যন্ত্রণা তুই অভিমুন্যের মতন প্রবেশ করিস।
আমার হৃদয়ের চক্রব্যূহে তুই আমাকে হত্যা করিস
প্রতিটা ভুলে যাওয়াতে।
তুই আমাকে স্মরনীয় ইতিহাসের মতন
পাতায় পাতায় অসংখ্য ফেলে আসাতে।

বিমর্ষ সময়ের ভিড়ে একলা দাঁড়িয়ে আমার শহর
ফুটপাথ জোড়া ব্যস্ততায় আমার শহর।
প্রতিটা অন্ধকারের  প্রতিবাদে আমার শহর
আর শহরের পিঞ্জরে।
একলা আমি খুব গভীরে অভিমুন্যের সাথে এগিয়ে চলি চক্রব্যূহে
আমার বুকে যন্ত্রণার দাঁতের হলদেটে ছাপ।
ঠিক যেন কোজাগরী বুকে ফেরা স্তব্ধতা
তবু আমি ভুলে যায়
আর ভুলে যেতে সময়ের শিরদাঁড়াতে পাথর বাঁধা।

ভুলে যাওয়া কি সহজ না
সহজপাঠের সেই দিনগুলো থেকে আজকের দূরত্বের।
সর্বত্র অসংখ্য ছোপ
ভুলতে হয় ভুলগুলো ,ভুলতে হয় মুখগুলো।
না হলে সময় প্রতিবাদে দাঁড়াবে
আর অন্যদিকে প্রতিপক্ষ কুরুপিতা ভীষ্ম নিরুপায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...