Thursday, December 24, 2015

মৃত্যু আসছে

মৃত্যু আসছে
.............. ঋষি
===================================================
ওই ওই করে মৃত্যু এলো
কোনো হই চৈ নেই ,নেই কোনো চৈ চৈ মুরগির খামারের
শুধু একটাই আবদার।
ছাল ছাড়িয়ে,কড়াতে তেল ,হলুদ ,নুনে রান্না করার আগে বলে দিস
মারবি কবে
আর আমার মৃত্যুতে কতটা শান্ত এই পৃথিবী হবে।

বলতে পারিস আবদার করবো কেন
জানিস তো কিছু প্রশ্রয় আশ্রয়ে থাকে আবার কিছুটা নিরাশ্রয়।
তোর মতন মৃত্যু
সত্যি বলছি ওই চোখে আমি মৃত্যু দেখেছি।
একটা শীতলতা ,একটা বোধ কাজ করে
অবোধ নিলজ্জ পাগলের মতন খোলা রাস্তায় চিত্কার করে।
মৃত্যু আসছে
আজ বহুদিন ধরে আমার মৃত্যু আসছে।
যেমন সময় এগিয়ে যাওয়া আবর্তনের সময়সীমা
আগামী চব্বিশ ঘন্টার ,চব্বিশ পরগনার মানে আমার খবর।
মৃত্যু আসছে  
শুনতে পাচ্ছি তার নুপুরের নরম শব্দ।

ওই ওই করে মৃত্যু এলো
কোনো হই চৈ না ,শুধু কিছুক্ষণে একটা মুচকি হাসি।
হাসি কোনদিন বাঁধ ভাঙ্গতে দেখি নি অপার সময়ের বুকে
তবে মুচকি হাসি তোর ঠোঁটে।
মৃত্যু এক সাময়িক আনন্দের চাবিকাঠি আমার দরজায়
দরজা খুলছে ,মৃত্যুর পায়ের শব্দ। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...