Saturday, December 19, 2015

পৃথিবীর আবর্তনে

পৃথিবীর আবর্তনে
.............. ঋষি
===============================================
সমস্ত অধিকারের সাথে ঘুম ভাঙ্গলো
সামনে আমার তিন বছরের ছেলে এক গাল হাসি।
বাবা আজ অফিস ছুটি
আমি বল্লাম আজ কি বার বলতো।
বললো আজ আমার ছুটি তাই তোমারও
ঘুরতে যাব।

অদ্ভূত ওর শীতের ছুটি শুরু বলে
আমাকেও নিতে হবে।
আমি বললাম বাবু আজ প্রচুর কাজ অফিস যেতে হবে
পরে ঘুরতে নিয়ে যাব।
তারপর সেকি কান্না ছেলের  , বলছে তোমার ছুটি হয় না কেন বাবা
অবাক করা প্রশ্ন।
ছুটি ,আমি হাসছিলাম ,কি বলবো বুঝতে পারছি না
বলতে পারছিলাম না অতটুকু বাচ্চাকে
আমার তো ছুটি নেই বাবা।
আবর্তনের সাথে পৃথিবীর পায়ে পা মিলিয়ে চলেছি
এখানে ছুটি মানে পিছিয়ে যাওয়া।

হাসছি আমি মনে মনে ,
ছেলে কাঁদছে বলছে বাবা অফিস যেও না।
আমি একটা গ্লোব এগিয়ে দিলাম ছেলেকে ,খেলনা পৃথিবী
বললাম বাবু দেখ পৃথিবীটা এমন করে ঘোরে।
এটাকে উল্টো ঘোরা তো
কি বুঝলো ছেলে কে জানে ,ছেলেটা হাসছে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...