Saturday, December 26, 2015

অনুভব (১৬)

অনুভব (১৬)
............... ঋষি
==============================================
সমস্ত অভিমান জুড়ে অনুরণন
কাছের খুব তুই যন্ত্রণা।
তবু তোকে প্রশ্ন তোর সমস্ত সত্বাটা আমার তো
ভালো আছি জানিস।
ভাবছি তেজস্ক্রিয় বিকিরণের পর হিরোসিমা আর নাগাসাকি
আর ভাবছি যন্ত্রণা কেমন চিনচিনে ব্যাথা।

অনেকগুলো সূর্য পেরোবার পর সময় আমাকে পাগল বলে
বলে যা পাগলাগারদে।
একটা আস্তরণ দরকার তোর ,সঠিক ঠিকানা
ঠিক উল্টোডাঙ্গা ব্রিজের পাশে দেখা পেট ফলা পাগলিটা।
কেমন ফ্যাল ফ্যাল করে চেয়ে দেখছিল
চলে যাওয়া মানুষের ছায়া।
আর আমার ছায়ারা সব আমাকে ঘিরে
ভুতের নৃত্য করে।
রোগা ভূত ,ছানা ভূত ,কিংভূত ,সোজা ভূত ,মোটা ভূত
আরো কত।

সমস্ত অভিমান জুড়ে অনুরণন
কাছের খুব যন্ত্রণা তুই।
তোকে নিজের বলার মধ্যে কেমন এক অধিকার বোধ
অদ্ভূত ম্যাজিকাল স্পর্শ কাজ করে।
সূর্য কি শুধু আকাশের ছিল
আমি গভীর অভিমানে একদম চুপ। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...