Friday, December 11, 2015

নিতান্ত একটা দায়

নিতান্ত একটা দায়
.................... ঋষি
===============================================
নিতান্ত একটা দায় আছে
সামুদ্রিক প্লাবন বুকে জঞ্জাল আঁকড়াবার।
নিতান্ত বছরগুলো ক্যালেন্ডারের পাতায় বদলানো তারিখের সংশয়
সদা সর্বদা বন্ধ চোখে দেখা।
অনধিকার প্রবেশ
আনুবিসের স্বর্গের দরজার টিকিট।

আরেকটু গভীর হোক চোখ
আরো গভীর  হোক চোখের শিরাদের রক্তক্ষরণ।
ভাঙ্গা রাস্তায় পরে থাকা অনুন্নত দ্রষ্টাব্যের মতন
অনেককিছু চোখের হৃদয়ে খোঁচা দিক।
কাঁদি আমি ,,আমার দেশ
আমার সময়ের মতন ছিন্ন ভিন্ন অসংখ্য টুকরো টুকরো শরীর।
বিস্ফোরণ ,মানহানি ,হত্যা ,দুর্বলতা প্রেম ,প্রাচুর্য
হিংসা ,কুসংস্কার ,দারিদ্রতা অসংখ্য শুকিয়ে যা ঘা।
ঝরতে থাকা বিষ মৃত্যু প্রলেপ
সময়ের গায়ে।
অসংখ্য আঁচর
আমার ,তোমার ,সকলের হৃদয়ে লোকানো আশা
একটা দিন ,কিছু মুহূর্ত ,শান্তির।

নিতান্ত একটা দায় আছে
আমার স্বাধীন দেশের স্বাধীনতার আলো অনুভব করার।
সমস্ত বিকৃতির বিরুদ্ধে আগুন সমান প্রতিবাদ
নাড়িয়ে দেওয়ার ,প্রতিটা রন্ধ্র অন্ধকার পিছু হটো।
আলো আরো আলো
আমার দুচোখে উপছে পরছে আনন্দ।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...