Friday, December 18, 2015

এক বোতল তৃষ্ণা

এক বোতল তৃষ্ণা
................. ঋষি
=============================================
প্রতিটা হেরে যাওয়াকে প্রতিবাদ দিতে পারি না
সাদা পাতায় যখনি তুমি বলো চলন্তিকা
তোর যা খুশি তাই কর।
আমি হেরে যায় নিজের ভিতর ,
ভিতর ভিতর লোভের সমাধানে কপট সন্ধানে,
আমিও কি লোভি হয়ে গেলাম চলন্তিকা আমাদের সময়ে।

এই ভাবে প্রতিবাদ প্রতিদিন মাথা খোঁড়ে
জীবন থেকে ঘুরে দাঁড়ানোটা আসলে প্রতিবাদী বটে।
সেই ন্যাংটো ছেলেটা যখনি সমুদ্রের পাশে দাঁড়ায়
পরিচয় খোঁজে।
আর সেই মেয়েটা যে পড়ে থাকে কোনো বস্তা পচা হিন্দি সিরিয়ালে
সাজানো চোখের কাজলে কালি ,
আর ঠোঁটে অনেকটা লিপস্টিক জীবন লাল
এই না হলে প্রতিবাদ।
সব হারানোটা যদি কখনো প্রতিবাদ না হয়
তবে জীবিত অহংকারকে আমার স্বাগতম।
প্রতিবাদ কোনো শব্দ নয়
সে যে মানুষের গভীরে বিস্ফোরণ।

প্রতিটা হেরে যাওয়া চলন্তিকা আমার কাছে প্রয়োজন
নিজের মাথার খুলিতে লাল রক্তে কপাল লিখি।
ঈশ্বরকে দাঁড় করানো কাঠগড়াতে আমার বিশ্বাস নেই
বিশ্বাস আমার তোর ভিতর।
ঝরতে থাকা প্রতিটা রক্তবিন্দুর বিরুদ্ধে এক বোতল তৃষ্ণা
ইশ্বরও বোধ হয় সেখানে লোভি হয়ে যায়।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...