Friday, December 18, 2015

জ্বলন্ত মোমবাতি

জ্বলন্ত মোমবাতি
.............. ঋষি
============================================

অনীহা ছিল একটা
জলন্ত মশালের সামনে  মোমবাতি গলা প্রতিক্রিয়া
ছ্যাঁকা লাগতো  ঠিক
তবু অস্তিত্ব মাফিক একটা সজারু ঘুরে বেড়াতো
ধরতে ভয় করতো
ভাবলেই গায়ে কাঁটা

অনেকটা সময় পেড়িয়ে  আজকের দুনিয়া
হয়তো  সবটা দেখিনি ঠিক ,কিন্তু অনেকটা দেখে ফেলেছি
তোমার ঘরে বাস করে কয়জনা ও ললনা
উত্তর একটাই কোনো ধর্মগ্রন্থ না ,কোনো জাতি না ,কোনো দেশ না,
একটা গোটা বিশ্ব বাস করে

আর অদ্ভূত যখন শেয়ার বাজারে ধস নামে
আমি বুঝতে পারি না
অথচ প্রকৃতির ভুকম্পে আমার পায়ের তলার মাটি কাঁপতে থাকে
প্রেমের জোয়ারে আমার সারা শরীরে প্লাবন
আগুনের লাভাতে আমি পুড়তে থাকি
প্রতিবাদ করি ,চেয়ে বসি অনধিকারের কাছে
বাসযোগ্য বাসস্থান ,মানে মাথার উপর একটা আচ্ছাদন
খিদের জন্য খাওয়া ,মাংস  পোলাও না একটু পান্তাভাত আর নুন
আর সন্তানে মুখে হাসি ,
এই তো বেঁচে আছি

অনীহা ছিল একটা জ্বলন্ত সময়ের মশাল বুকে একটা জীবন
ফিরে আসা জালিয়ানওয়ালাবাগের প্রথম বুলেটটা আমার বুকে
স্পন্দন থামছে না ,ইতিহাস পুড়ছে
পুড়ছে আমার কবিতার বুকের ভিতর
গড়িয়ে নামছে রক্ত ,ঠিক যেমন গলতে থাকা মোমবাতি

আলো  ফুরিয়ে যাচ্ছে ,অথচ কত আগুন এই বুকে

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...