Saturday, December 26, 2015

অনুভব (১৯)

অনুভব (১৯)
................. ঋষি
===============================================
শরীর বাদী বলে আমার বদনাম আছে যন্ত্রণা
কি করবো আমি তো মিথ্যে বলতে পারি নগ্নতার নামে।
শরীর আমার কাছে যন্ত্রণার পদ্ম
আমরা শরীর খুঁজতে থাকি ,হৃদয় খুঁজি নোংরা পঙ্কিল সরোবরে।
কিন্তু শরীর মানে স্বেছাচারিতা নয়
বরং এক পবিত্র মন্দিরে ঈশ্বরের অস্তিত্ব।

অভিনয় আমার আসে না
অথচ মঞ্চে দাঁড়িয়ে রোজ অভিনয় করি জীবনের নামে।
যন্ত্রণা নগ্নতা সকলে ঢাকতে চাই
অথচ আমি চিত্কার করি আদিম কোনো নগ্নতা নামে।
প্রতিটা প্রহসন ঝুলতে থাকে মানুষের আদালতে
সময়ের অপেক্ষায়।
সময় বুড়ো হয় ,ফুরিয়ে যায়
আবার সময়ের চিতায় সময় পুড়ে সময়ের ছাই.
যন্ত্রণা একে আমি আদিমতা বলি
শ্বাশত বাণী কোনো রথের চাকায় কর্ণ।
যাকে আমাদের মরতে দেখতে কষ্ট হয়
অথচ বারংবার মেরে ফেলি।

রারুদ রঙের এই কালশিটে পৃথিবীতে প্রেমটুকুই সম্বল
তাকে বুকে করে রাখি যন্ত্রণা বলে।
হৃদয়ের পাতাতে টলমল করতে থাকে নোনতা জল
যন্ত্রণা আমি সময়ে থাকি।
কোনো ঐশ্বরিক চেতনা ছাড়া একদম বাস্তবে
তবু সকলে আমাকে অবাস্তববাদী বলে।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...