Sunday, December 20, 2015

আমার ঋষি

আমার ঋষি
................. ঋষি
====================================================
আমার ঋষি
জলে ,বলে ,জঙ্গলে নেই আছে বিশ্বাসে।
আমার ঋষি
কল্পনা কবিতায় নেই আছে বেঁচে থাকায়।
আমার ঋষি
আমার কোনো নামে  নেই ,আছে  অন্তরে।

যেদিন আকাশ থেকে
ভুতের হাঁড়ি নেমে বলবে কোনদিকে খিদে।
সেদিন আমি কারণ খুঁজবো না
বলবো কবি সময় হলো সাদা কাগজের আর কি প্রয়োজন।
যেদিন সমস্ত যন্ত্রনারা
গুপি গাইনের জুতো পরে সময়ের সাথে বলবে যথার্থতা শান্তি।
সেদিন আমি কবিতা লিখবো না
বলবো কবি সময় হলো এবার ধার্মিক হওয়ার।
যেদিন জীবনে কোনো ভিখিরি নেই ,নেই নির্যাতিত মুখ ,নেই কোনো বিভাজন
গুপিগাইনের মতন হৃদয় গাইবে দেখো রে নয়ন মেলে।
সেদিন আমি তুলে রাখবো কবিতার খাতা
ভুতের রাজার মতন বারংবার বলবো সোজা পথে থাকা চাই।

আমার ঋষি
কোনো জপ ,তপ ,ধর্মে  বিশ্বাস করে না মানুষ ছাড়া।
আমার ঋষি
কোনো পোশাক ,ভাষা ,বিভাজন বোঝে না সময় ছাড়া।
আমার ঋষি
বাস করে আমার অন্তরে আদিম সৃষ্টির সময়ের  প্রেমে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...