Tuesday, December 29, 2015

অনুভব (৩৯)

অনুভব (৩৯)
,,,,,,,,,,,,,,,,,,,,, ঋষি
=================================================
তিরিশ উর্ধ কোনো সকালের আকাশে
আমি চেয়ে দেখি ছোপ ,ছোপ মেঘ যন্ত্রণার দিনলিপি।
কেন জানি আগে লিখি নি তোকে
কিন্তু কলমের নিবে রাখা প্রতিটা যন্ত্রণা কখন যেন টুকরো ক্যানভাস।
আর তাকেই বোধ হয় আমি
কবিতা বলে ডাকি।

উন পঞ্চাশ বার মৃত্যুর পর
নিজের দেওয়ালের অস্তিত্বে হাজারো হাজারো বাড়তে থাকা শেওলাদের ভিড়ে।
একটা আর্তনাদ আমাকে গলাধাক্কা দেয়
আমি আপ্লুত যার প্রেমে সেই প্রেয়সী চলন্তিকা আমার চোখে চোখ রাখে।
ঠিক  যেন কোনো যন্ত্রণা লুকিয়ে কাঁদে
বোবা জানলে চারদেওয়ালে অসংখ্য টিক টিক টিকটিকি।
ধন্যবাদ এই বেঁচে থাকা যন্ত্রণা নামে
যন্ত্রণা কোনো না নাম নয় ,সে যে সময়ের রূপ।
যন্ত্রণা শুধু শব্দ নয় ,একটা অনুভব
আমাদের চলতে থাকতে ,অহরহ নিজেদের আয়নায়।

যন্ত্রনাতে কেউ মরে যেতে চায় অন্ধকারের মতন
আমি পারি না ,আমি উপভোগ করি।
যন্ত্রণার হলুদ জামাটা খুলে নিজে ওয়ারড্রপে রাখি
অবাক চোখে দেখি।
যন্ত্রণা হাসছে আমার মতন আমার আয়নাতে
খালি গায়ে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...