Tuesday, December 15, 2015

একদিন যেদিন স্বাধীনতা

একদিন যেদিন স্বাধীনতা
....................... ঋষি
====================================================
একদিন স্বাধীনতা আসবেই
যেদিন স্বাধীনতার মানে নিজেই বুঝে যাবে চলন্তিকা।
মাটি খুঁড়তে খুঁড়তে ফসিলের গায়ে লেখা হবে তত্ব তলাশ
সেদিন সাড়ে উনত্রিশ বার ধর্ষণের রায় বেড়োবে।
বেড়িয়ে পড়বে কেঁচো অলিতে গলিতে কিলবিল কিলবিল মানুষের মতন
সেদিন তুমি অবকাশে আমার প্রেমে পড়ো।
.
একদিন স্বাধীনতা আসবে
যেদিন চলন্তিকা তোমার ঋতুতে তুমি হেঁটে যাবে মন্দিরে মন্দিরে নারী গর্বে।
তোমার পায়ের নুপুরে বেজে উঠবে স্বর্গের ঈশ্বরের তকমা
তুমি সেদিন তুমি নোংরা হবে না ,হবে না নষ্ট নারী ।
তোমার শিত্কারের শব্দরা লজ্জা পাবে না মানুষের মনে
শহর জুড়ে সেদিন মহোল্লাস।
শহরে কোনো ভিখিরী  খুঁজে পাবে না খিদের আকুলতায়
কিংবা সেই রেললাইন বস্তিতে অপর্ণা আর দাঁড়াবে না রাস্তার ধুলোয়।
সে তখন সদ্য বিবাহিত নারী
সিঁদুরের রঙে ,স্বামীর যতনে ,বাহুতে বাহুতে মিশে যাবে।
মিশে যাবে আশঙ্কার কালো মেঘ আকাশ থেকে
ভয়ের বদলে সেদিন চলন্তিকা আকাশ দেখো খিড়কির বাইরে।
তোমার রান্নাঘরে তেল হলুদের গন্ধে সংসার খুঁজো
খুঁজে নিও প্রেম আমার গভীরে অপার স্বাধীনতায়।
.
একদিন স্বাধীনতা আসবে যেদিন মনুষত্বের জয় দিল্লী গেটের পতাকা রঙে
সেদিন সাদা পতাকা নিয়ে আমি পথ হাঁটবো তোমার পাশে।
চলন্তিকা সেদিন কেউ হাসবে না আমাকে দেখে
তুমি শুধু মুচকি হেসো।
আর আমাকে জড়িয়ে ধরে বলো
নে এবার ঘুমো শোনা আর কবিতা লিখতে হবে না।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...