Thursday, December 31, 2015

অনুভব (৪৭)

অনুভব (৪৭)
................. ঋষি
========================================
একটা গোটা পৃথিবী
একটা আকাশ ধরা আছে,আছে  মৃত্যু চারদেওয়ালে।
সেই দেওয়ালের রঙিন স্তন্ধতায় আমার আদিম দর্শন
নাট বল্টু দিয়ে ফিট করা একটা নদী আকাশের গায়ে।
জলপ্রপাত ,ইচ্ছা ,মেঘ ,বৃষ্টি
অসংখ্য আস্ফালনে আমি আরো গভীর নাবিক।

চোখ খুলতে ইচ্ছে করে না
তুই যখন আসিস যন্ত্রণার মতন সময়ের ভিজে কবিতায়।
আমার ভাবনারা ডুবে যায়
তোর কয়েকশো ফিটের ম্যাপে রাখা মানচিত্রের ভূমিকায়।
আরো গভীরে আমি ডুবুরি কোনো
একটা বহুদিনকার চেনা হৃদস্পন্দন শুনতে পাই।
যেন কোনো চেনা বাঁশির মধুর শব্দ
আসতে আসতে চোখ বন্ধ হয়ে যায় নিজে নিজে।
আমি হারিয়ে যায় যন্ত্রণা গভীরে
তোকে খুঁজে পাওয়ায়।

একটা গোটা পৃথিবী
একটা বিশাল বড় তাঁবু খাটানো আছে নিরন্তর প্রশ্রয়ে।
আমি কোনো জানোয়ারের মতন বিচরণ করি তোর সবুজ বুকে
ইচ্ছে মতন তোকে আহরণ করি আদিমতায়।
তুই চুপ করে হাসিস ,চিরকালীন যন্ত্রণা
আর আর বলিস আয় আমার বুকে আয়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...