Sunday, December 27, 2015

অনুভব (২১)

অনুভব (২১)
....................... ঋষি
===============================================
মধ্যরাত্রে যন্ত্রণা আমি তোকে স্পর্শ করি
কাঙ্গাল আর ভিখারী মুহুর্তের পর  যে নিস্তব্ধতা
আকাশের কালো ছাউনিতে।
জ্বলন্ত সব অভিশাপ নিরবিধি প্রাপ্য আর অজ্ঞতা
আমার জ্বলন্ত চোখে
ডোরাকাটা চিতা শুয়ে থাকে সময়ের নির্বোধ চাউনিতে।

সকালে উঠে এক অন্য জীবনে
আমার হামাগুড়ি দিয়ে বেড়ে ওঠা যৌবনের বিগত দিনলিপি।
 না চেয়েও বাড়তে থাকা বয়সের অধিকারে
ছড়ানো  সব সামাজিক অধিকার।
আমি ইচ্ছা করি  প্রতি রাতে যন্ত্রণা তোকে স্পর্শ করবো  না
কিছুতেই আর রাত্রি পান করবো  না নিজেকে ভোলাতে।
একটা বোঝাপড়া দরকার ,
দরকার একটা ফেয়সলা নিজের সার্বিক অধিকারের সাথে।
কিন্তু কিছুই করা হয় না
এ যেন রাত্রির ষড়যন্ত্র।
আমাকে ফাঁসাবার জন্য রাত যেন পরকীয়
আমাকে কাছে ডেকে দূরে ছুড়ে দেবে যন্ত্রণা আবার তোর কাছে।

মধ্যরাত্রে যন্ত্রণা আমি তোকে স্পর্শ করি
তুই তাজা করে তুলিস শৈশব স্মৃতি আর প্রেম
তারপর তলিয়ে নিয়ে যায় হ্যামলিনের বাঁশি ওয়ালার মত।
আদি দিগন্তে , অথবা সর্বনাশের প্রতিশব্দে
যন্ত্রণা তুই  নীল লোভী তাতার ?
না শরীর তরঙ্গে ভাসিয়ে নেওয়া বর্ণিল রাত্রি।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...