Wednesday, December 30, 2015

অনুভব (৪১)

অনুভব (৪১)
................. ঋষি
=====================================================
গোটা একটা জীবন যদি মুহূর্ত হয়ে যায়
তবে আমার কলমের নিবে যন্ত্রণা।
আমার জীবন আকাশের গায়ে আঁকা নিপুন ঘর ছাড়া পাখি
কিংবা সমান্তরালের চলতে থাকা খাঁচার ডাকাডাকি।
প্রেম কোনো মেগাস্থিনিসের লুকোনো চিঠি
কি আছে সেখানে ,,,যন্ত্রণা।

জীবন শুধু যাপিত অন্ধকারের খসরা নয় ,
রুপকথাও নয়।
শুধু নিজের দোটানাগুলো জোড়ার শিল্প খাজুরাহের মন্দিরের চোখে শিল্পীর প্রেম
অনন্ত আকাশের চোখে চোখ রেখে বলা
ঈশ্বর আমি ভালো আছি।
যেমন আছে আমার বন্ধু অরিত্র ,যেমন ছিল অরিত্র আর তার রেলে কাটা মাথা
বস্তির কোনো না জ্বলা দীপে নিজেকে নিভিয়ে দিলো ছেলেটা।
কবিতা লিখতো দারুন  
দারুন অভিনয় করতো স্কুলের ফাংসনে।
কিন্তু পারলো না জীবনের অভিনয় করতে
অভিনয় অভিনীত যন্ত্রণা।

গোটা একটা জীবন যদি মুহূর্ত হয়ে যায়
তবে আমার কলমে রক্তক্ষরণে অসংখ্য মুখ।
পুরনো প্রেমিকারা জীবনের দরজায় দাঁড়িয়ে হাঁক দেয়
ফিরে আয় রে বুকে।
আর আমার বন্ধু অরিত্র অন্য সীমানা থেকে আমাকে দেখে হাসে
আর বলে বেঁচে থাক অভিনয় কর ঈশ্বরের প্রেমে যন্ত্রণা।
                                                                                                                           

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...