গড্ডালিকা প্রবাহ
................ ঋষি
====================================================
কালচার জিনিসটা কি সেটা বুঝতে অবশ্যয় আসুন
আমাদের বিমলদার চায়ের দোকানে।
সকাল থেকে হরেক মাল যে এত সস্তা সেটা বোঝা যায় খুব সহজে
বিমলদার ছাকনি থেকে গণতন্ত্রের কত রূপ বেড়িয়ে আসে।
ঠিক খবর পেয়ে যাবেন পাড়ার কোন মেয়েটা কোথাই থাকে
কিংবা বাড়িতে কে কে আছে ?
গ্লাস ঘুরতে থাকে
বাৎস্যায়ন থেকে ফ্রয়েড,তার পর আলেকজেন্ডার থেকে সম্রাট অশোক।
গ্লাস ঘুরতে থাকে
শম্ভু মিত্র ,উত্পল দত্ত থেকে আজকের ন্যানো কবি শ্রীজাত।
গ্লাস ঘুরতে থাকে
সুনীল থেকে ওয়ার্ডসওয়ার্থ,শেলী থেকে তসলিমা আর কত কেউ।
গ্লাস ঘুরতে ঘুরতে
উত্থান পতন লাল ,নীল পতাকা ,কে কত বছর ,কে আর কতদিন ?
গ্লাসের সাথে
বালাত্কার ,ক্যিডন্যাপিং থেকে ক্যিন্ডারগার্ডেন তারপর আন্ডার।
কিছুই বাদ নেই মশাই
মা থেকে মাসির গল্প ,তারপর মাসির থেকে দেশের ।
কিন্তু গল্প সব ,,কালচার সব
সকাল থেকে সন্ধ্যে বিমলদার পাঁচটাকার চায়ের ভাঁড় আর অন্ধকার।
আমি আমার শৈশব থেকে দেখছি
বদলায় নি কিছু, আমার দেশ ,,আমার অধিকার আর বিমলদার চায়ের দোকান
তার সামনে দেশের মত বিজ্ঞাপন এখানে সুলভে চা আর আড্ডা
একটা আলাপন শুধু ,,গড্ডালিকা প্রবাহ।
................ ঋষি
====================================================
কালচার জিনিসটা কি সেটা বুঝতে অবশ্যয় আসুন
আমাদের বিমলদার চায়ের দোকানে।
সকাল থেকে হরেক মাল যে এত সস্তা সেটা বোঝা যায় খুব সহজে
বিমলদার ছাকনি থেকে গণতন্ত্রের কত রূপ বেড়িয়ে আসে।
ঠিক খবর পেয়ে যাবেন পাড়ার কোন মেয়েটা কোথাই থাকে
কিংবা বাড়িতে কে কে আছে ?
গ্লাস ঘুরতে থাকে
বাৎস্যায়ন থেকে ফ্রয়েড,তার পর আলেকজেন্ডার থেকে সম্রাট অশোক।
গ্লাস ঘুরতে থাকে
শম্ভু মিত্র ,উত্পল দত্ত থেকে আজকের ন্যানো কবি শ্রীজাত।
গ্লাস ঘুরতে থাকে
সুনীল থেকে ওয়ার্ডসওয়ার্থ,শেলী থেকে তসলিমা আর কত কেউ।
গ্লাস ঘুরতে ঘুরতে
উত্থান পতন লাল ,নীল পতাকা ,কে কত বছর ,কে আর কতদিন ?
গ্লাসের সাথে
বালাত্কার ,ক্যিডন্যাপিং থেকে ক্যিন্ডারগার্ডেন তারপর আন্ডার।
কিছুই বাদ নেই মশাই
মা থেকে মাসির গল্প ,তারপর মাসির থেকে দেশের ।
কিন্তু গল্প সব ,,কালচার সব
সকাল থেকে সন্ধ্যে বিমলদার পাঁচটাকার চায়ের ভাঁড় আর অন্ধকার।
আমি আমার শৈশব থেকে দেখছি
বদলায় নি কিছু, আমার দেশ ,,আমার অধিকার আর বিমলদার চায়ের দোকান
তার সামনে দেশের মত বিজ্ঞাপন এখানে সুলভে চা আর আড্ডা
একটা আলাপন শুধু ,,গড্ডালিকা প্রবাহ।
No comments:
Post a Comment