Wednesday, May 4, 2016

আমার কোনো শোক নেই

আমার কোনো শোক নেই
.................ঋষি
==============================================
ওরা আমাকে হত্যা করে কবর দিয়েছে
এই হত্যা কোনো চক্রান্ত নয় ,এ হলো সময়ের বিষফল।
আমার মেরুদন্ডে লেগে থাকা মরণের রোগ নুয়ে থাকার স্বভাব
ঈশ্বর এখানে প্রাচীর বন্দী কোনো দুর্ভিক্ষ।
তাই আমার এই মৃত্যুতে আমার কোনো শোক নেই
আছে করুনা আগামী সময়ের জন্য

আমার এই মৃত্যুতে কোনো শোক নেই
শুধু প্রতি ইঞ্চি জমিতে আজও জমে অসংখ্য জীবিত শব।
ওরা হাঁটছে ,ওরা বাঁচছে ,ওরা খাচ্ছে
যা ওদের খাওয়ানো হচ্ছে গু ,মুত ,নর্দমার জল ,নর্দমার স্বভাব।
শুধু একটা বিজ্ঞাপন,, মগজ ধোলাই
আমি পারি নি খেতে ,,তাই আমার বদহজম ,,তাই আমার মৃত্যু।
আমি সরে দাঁড়িয়েছি সময়ের কোলাহল থেকে
পৌরানিক সেই আদমের বিষে।
আমার মৃত্যু চিরকালীন
কেউ খবর রাখে নি ,কি দরকার খবরের ?

মানুষের মৃত্যু হলে তাকে কবর দেওয়া হয়
এ হলো চেতনার কবর ,এ হলো মানবিকতার কবর।
সর্বপরি এ হলো সময়ের কবর
তাই এই কবরে শুয়ে আমার কোনো শোক নেই বরং কোরুনা হয়।
কালকের জন্য
বিদর্ভ গর্ভাশয়ের জন্মের দিকে তাকিয়ে।  

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...