Wednesday, May 18, 2016

এখন আমি

এখন আমি
................. ঋষি
=====================================================
আসলে কিছুই হয় নি আমার
কিচ্ছু হয়ে ওঠা হলো না।
ছোটবেলার পিছনের পাতায় বাবা ,মাকে দেখে টের পেতাম না
সবচেয়ে বড় শেখাটা " সময় " ।
দিনান্তে অফিস ফেরত বাবার শুকনো মুখ
আর আশার ঝিলিক আমার মুখের দিকে তাকিয়ে।

কেরোসিনের দাম বাড়লো,দাম  বাড়লো বাস ভাড়ার
কিছুই অভাব বুঝি নি।
শুধু দেখেছি মায়ের ক্রমশ মলিন হাসি
আর ক্রমাগত ব্যবহারে প্রায় পুরনো হওয়া শাড়ি।
পাউরুটির উপর বাটারের ভাগ
না কখনই কম হয় নি আমার শুধু সময় বেড়ে গেছে।
তখন ভাবা হয় নি এখন ভাবি
কি খেতো বাবা মা তখন ?কি ভাবে বাঁচতো ?
স্বপ্নে ঠিক জানি স্বপ্নে
আজ অফিস ফেরত ঝুলন্ত বাদুরের মত পাদানিতে দাঁড়িয়ে ভাবি
আমিও তো স্বপ্নে বেঁচে আছি ,আশার কারণে

আসলে  কিচ্ছু হয়ে ওঠা হলো না
কবিতার পাতায় ক্রমশ দানা বাঁধে এক বোধ সত্যি আশার।
বাবা ,মার মত নিজের দৈনন্দিন সম্বল বেঁচে ফেরা
হয়তো প্রাচীন ইতিহাসের অঙ্গ " আশা "।
সেই আশা বুকে নিয়ে সময়ের সাথে সন্ধি করে
আমার ছোটবেলা আর এখন আমি।

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...