Tuesday, May 10, 2016

বলতে চাওয়া

বলতে চাওয়া
............. ঋষি
======================================================
অনেক কিছু বলতে চেয়েছিলাম
তার থেকে বেশি হয়তো বলতে চাই চলন্তিকা তোকে।
কিছুতেই না ফোরানো তোর মাতোয়ারা প্রেম
পাতার পর পাতা জুড়ে উন্মোচন ,নতুন গন্ধ।
মাটি খুঁড়ছি আরো গভীরে জলের খোঁজ
আরো গভীরে হয়তো তুই আর আমি।

এইভাবে কতদিন
সামনে বয়ে চলা নদীর মত গতিশীল সময়ের পা।
খুব এগোচ্ছে
পাহাড় ,পর্বত ভেঙ্গে হৃদয় ছাড়িয়ে হৃদয়ে।
ঠিক কোথাই ?

চলন্তিকা এই প্রথম বার না আমি তোকে স্পর্শ করি নি
তোর বুকের স্পন্দনে কান পেতে শুনেছি  আমার অনেকটা পাওয়া বারংবার।
বুকের সদ্য জ্বলতে থাকা প্রদীপে দূরত্ব পুড়িয়ে
তুলে এনেছি ছায়া ,,ইচ্ছেমতো ,,আর অনিচ্ছায়।
বারংবার নিজেকে ভিজিয়েছি তোকে ভিজিয়ে
আরো গভীরে আরো চাওয়াতে।
এই তবে পুড়তে থাকা প্রদীপের তেল ?

অনেক কিছু বলতে চেয়েছিলাম
তার থেকে বেশি হয়তো বলতে চাই চলন্তিকা নিজেকে।
আমার সর্বত্র রাখা সময়ের পরিখায়
জটিল সমীকরণ আর যুদ্ধকালীন তত্পরতায় জীবন।
সেখানে তুই
আমার বাঁচতে চাওয়ার আসল জীবন। 

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...