Thursday, May 12, 2016

কিন্তু পৃথিবী

কিন্তু পৃথিবী
.............. ঋষি
==============================================
জঘন্য বিষক্রিয়া বুঝলে
আলোর থেকে সরতে সরতে সিগারেটে টান।
আর আমি তোমাকে ভালোবাসি চলন্তিকা
বলেছি বহুবার আর লিখেছি তার থেকে বেশি।
আলো অন্ধকারে সরে নিজেকে একা করে
আর আমি একা চলন্তিকা আলোর খোঁজে।

বিকেলে ছায়া বাড়তে বাড়তে আয়নার উপর
আর আমার ছায়া ক্রমশ খুব ছোটো আয়নার কাঁচে।
কাঁচ ভাঙলে যেমন বিশৃঙ্খলা
ঠিক তেমনি আমি শৃঙ্খলিত নিজের কাছে।
আমার পায়ের তলায় কাঁচ
চলন্তিকা আমার ঠোঁট জ্বলে যায় তুমি ছুঁলে।
মনে হয় এই মুহুর্তে প্লাবন আসুক
আর আছড়ে পড়ুক আমার বুকে।
তারপর মৃত্যু
তোমাকে ভালোবেসে।

জঘন্য বিষক্রিয়া বুঝলে
সময়ের অভিশাপে অশ্বত্থের ঝুঁড়ি গুলো মাটি স্পর্শ করে।
তারপর ছুঁয়ে নামা স্নেহ সবুজ রং
চলন্তিকা তোমাকে ভাবলে আমি সবুজ।
কিন্তু পৃথিবী
সেই আমায় ঘিরে বৃত্তের সাথে  আমার ঘর। 

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...