Thursday, May 12, 2016

মৃত্যুকে সামনে রেখে

মৃত্যুকে সামনে রেখে
................. ঋষি
==============================================
যে মৃত্যুকে আমি দেখেছি নিশ্চয়তাই
তাকে আমার প্রশ্ন করতে ইচ্ছে করে।
চোলিকে নিচে ক্যা হ্যায় ?
উত্তরে মৃত্যুর গোপনীয়তায় ঈশ্বর হাসতে থাকেন।
বলেন এক সদ্য যৌবনের লাশ
আর আমজনতার রক্ত।
.
সাক্ষী ছিল অনেকে আরো অনেকে সাক্ষী হবে
মহিষের দলে সিং ভাঙিয়ে মানুষ ঢুকে যাবে।
তারপর গুঁতোগুঁতি
বাদী পক্ষের উকিল পান চিবোতে চিবোতে আদালতে উঠে দাঁড়াবেন
বলবেন মহান ঈশ্বর আমরা মৃত্যু দেখছি বারংবার।
এই মৃত্যুতে কোনো শোক নেই ,নেই কোনো সাক্ষী
সুতরাং কেস ডিসমিস।
এই মৃত্যু স্বাভাবিক
এই গণতন্ত্রের দেশে রাজার রাজতন্ত্রে বারুদের স্থুপ।
সাক্ষী নেই ,নেই সাক্ষী
সদ্য হারানো যুবকের মায়ের কান্নার আকুতি
হা ঈশ্বর  !!!

.
যে মৃত্যুকে আমি দেখেছি নিশ্চয়তাই
তাকে সামনে দাঁড় করিয়ে জানতে ইচ্ছে করে আমার।
আচ্ছা যে মার বুক সন্তানহারা হলো ,যে পরিবার আজ শোক স্তব্ধ
তাদের কি হবে ?
ঈশ্বর হাসেন আর বলেন ভুলে যাবে
সাধারণ আমজনতা ভুলতেই অভ্যস্ত।
.
( মোষ চোর সন্দেহে আইটিআই পড়ুয়া কৌশিক পুরকাইতের মৃত্যুর আমি  তীব্র প্রতিবাদ করছি।
এই খবরে আমি শোকস্তব্ধ। ) 

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...