Tuesday, May 24, 2016

উলঙ্গতার উদাহরণ

উলঙ্গতার উদাহরণ
.............. ঋষি
==========================================================
কয়েকটা জীবনকে আমি দেশে বন্দী করলাম
আর দেশ তখন চিত্কার করছে উলঙ্গ ,উলঙ্গ করে।
কবি আমি অনেকবার ভেবে দেখেছি
প্রতিটা মৃত্যু সর্বদা উলঙ্গ হয়।
প্রতিটা জন্ম সেও উলঙ্গ
শুধু আমাদের এই বাঁচতে চাওয়াটা ঢাকাঢুকি একটা নিয়মিত সম্প্রদায়।

নিয়ম সেটা একটা শব্দ ,যেটা নিয়মিত  কবি
সকালে ঘুম থেকে ওঠা ,অফিস যাওয়া ,বাড়ি ফেরা ,, আবার ঘুমোনো সব নিয়ম।
কিন্তু কবি আমি নিয়মিত ভেবে দেখেছি
স্বপ্নের কোনো নিয়ম নেই।
সাত রঙের ইচ্ছারা কিংবা কোনো ভীতি যখন আঁকড়ে ধরে
স্বপ্ন আসতে পারে । কিন্তু সেটা কি নিয়ম ?

আমি কেন বলছি এই সব কবি ?
আমি এখন এই সময়  জন্ম আর মৃত্যুকে একসাথে দেখছি
আর আমিও এখন উলঙ্গ।
একটা ব্যবস্থা যখন বিক্রি হতে হতে বাজারী হয়ে যায়
তাকে নারী হলে বেশ্যা বলি আর জড় হলে বলি পণ্য।
কিন্তু যখন একটা সিস্টেম বিক্রি হয়ে যায়
যখন একটা সমাজ বিক্রি হয়ে  যায়।
তখন নিজেকে উলঙ্গ ভাবতে ক্ষতি কি
ক্ষতি কি নিয়মের অনিয়মিত পথ হাঁটা বাঁচাকে নগ্ন বলতে।

কয়েকটা জীবনকে দেশে বন্দী করে
দেশের দিকে তাকিয়ে দেখি দেশ ক্রমাগত ধর্ষণে আজ মৃতপ্রায়।
মা ,মাসি ,দিদি ,বোনকে কাউকে আলাদা করে চিনতে পারছি না
কারণ কবি তুমি জানো কিনা জানি না ,,,,,
ধর্ষণ যদি অপরাধ হয় তবে আমার মানসিক উলঙ্গতাও অপরাধ ।
আর এই বাঁচতে চাওয়াটা উলঙ্গতার উদাহরণ। 

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...