Wednesday, May 4, 2016

বৃষ্টির মানে

বৃষ্টির মানে
............... ঋষি
==================================================
তোমাকে শেষ কবে বৃষ্টি বলে ডেকেছি
আজ আর মনে পরছে না।
জানি না আজকাল আমার কিছুতেই মনে থাকে না
আমি যে বেঁচে।
মনে থাকে না আমার অস্তিত্বের চারিপাশে স্পন্দন গুলো
মনে হয় আমি তো মৃতই।

আমার মেঘলা বেলারা জানে
না আসা বৃষ্টির মানে।
কেন ,কখন ,কোথাও যদি পথ চলতে দুম করে দেখা হয়ে যায়
তুমি আমার দিকে তাকিয়ো না।
বড় আনছান করে ,বড় অদ্ভূত সেই কাজল টানা চোখ
প্রখর দৃষ্টি
আমি দাঁড়াতে পারবো না তোমার সামনে।
কেন জানি আজকাল নিজেকে বড় অপবিত্র লাগে
নিজের হিসেবখাতায় জমে থাকা চেতনার সাক্ষী তার।
আমি পারি নি হাত ধরতে
তোমার বিশ্বাসের আর আশ্বাসের গভীরতায়।

তোমাকে শেষ বৃষ্টি বলে ডেকেছি
ভুলে গেছি।
বৃষ্টি সে তো আকাশের বুকে জমে থাকা স্নেহের মত আদর
আর আমি নির্ভিক একলা পথে।
আমি আকাশ দেখি না ,বৃষ্টি বুঝি না
আসলে আর বুঝতে চাই না বৃষ্টির মানে।

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...