Friday, May 27, 2016

বিশু পাগল

বিশু পাগল
................ ঋষি
==================================================
বিশুকে আমরা পাগল বলেই জানি
অকারণে হাসে ,অকারণে কাঁদে ,নিজের সাথে ঝগড়া করা
আবার আমার মত কারো কারো সাথে।
জানতে ইচ্ছে করে বিশু তোর বাড়ি আছে ? আর কে কে আছে ?
বিশু শুধু হাসে আর বলে আমি তো ভালোবেসে পাগল।
জানতে ইচ্ছে  করে বিশু তুই পাগল হলি কি করে ?

তো সেই ভালোবাসার পাগল
যার বাড়িতে ভালবাসা ছাড়া কিছু নেই।
সে আজ পথের ধরে বসে সকাল থেকে কাঁদছে
প্রশ্ন করলাম কাঁদছিস কেন ?
মুখ ভেঙচে ,উঠে প্রায় মারতে আসে,
বলে জানিস না আজ পৃথিবী মরছে ,তুইও মরবি শিগ্রই।
একথা আমার অজানা নয় পৃথিবী মরছে ,মানুষ মরছে
কিন্তু বিশু  জানলো কি করে ?
আমি হাসলাম এগিয়ে জিজ্ঞাসা করলাম আবার
এবার বিশু হাসছে ,ভয়ংকর সেই হাসি
বলছে আজ জানিস আমার মা মরে গেছিল।

বিশুকে আমরা পাগল বলে জানি
অকারণে আবোলতাবোল বলে ,অকারণে নিজের কাছে প্রশ্ন করে
আবার আমার কাছেও করে মাঝে মাঝে।
জানতে ইচ্ছে করে এই বিশু পাগল আসলো কোথা থেকে ?
বিশু  কাঁদে আর বলে আমি পাগল ,তুই তোর চৌদ্দগুষ্ঠি পাগল।
জানতে ইচ্ছে করে সত্যি ,বিশু পাগল হবে কবে ?

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...