Wednesday, May 18, 2016

এই শহর

এই শহর
...................... ঋষি
==================================================

এই শহরে আমার  ভয় করে
ষড়যন্ত্রের মত বাড়তে থাকা দুষণে।
এই শহরে হাঁটতে আমার ভয় করে
কারণ এখানে ফুটপাত বদল  হয় মধ্যরাত্রে।
এই শহরে ভালোবাসতে আমার ভয় করে
কারণ এই শহরে প্রেম  বদল হয় অন্তর্বাসের মত।

এই শহরে
প্রতি সিগন্যালের পাশে দাঁড়িয়ে থাকা শপিংমল  আমাকে চোখ রাঙায়।
কলেজ ফেরত উড়তি ছোকরা ,শাড়ির পারে লেগে থাকা বিষন্নতা
আমাকে দুঃখ দেয়।
প্রেমিক ,বেকার ,মাতাল ,অফিস কেরানী ,ছাত্র ,কবি
সকলে শহরে দাঁড়িয়ে আঙ্গুল চোষে।
কিন্তু আঙ্গুলের ক্ষয় নেই ,,ক্ষয় হয় স্বপ্নের
এই শহরে স্বপ্ন দেখতে মানা।
একটা অন্ধকার চোরাগলি দিয়ে হাঁটতে হাঁটতে
তাই আমার আচমকা মনে পরে আমি ,,মধ্যবিত্ত
নেহাত মধ্যবিত্ত

এই শহরে আমার ভয় করে
আচমকা মাটি খুঁড়ে উঠে আসে কবিদের শব,কবিদের মেরুদন্ড
এই কেউ কোত্থাও নেই ,আমার কেউ নেই
শুধু কবিতা ছাড়া আমার একলা থাকতে ভয়।
এই শহরে আমি কোনো স্পন্দন পাই না সবুজ শিশিরের
তাই আমি কবিতায় স্পন্দন খুঁজি প্রতিদিনের বেঁচে থাকাতে।

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...