Wednesday, May 18, 2016

নিয়মিত ষড়যন্ত্র

নিয়মিত ষড়যন্ত্র
................. ঋষি
===================================================
টেবিলের উপর ছোট্ট রেশমি ফ্রকটা পরে
আলতামিরার গুহায় আঁকা হয়ত প্রাচীন কোনো শৈশবের চিন্হ।
স্তব্ধতা যেখানে নীরবতা ভেঙ্গে দেয়
সেখানে বুকের ভিতর কেঁদে ওঠা মনুষত্বরা গাছের প্রাচীন বাকল।
শুকিয়ে যায় শৈশব অকারণে
যখন পরিকল্পিত ষড়যন্ত্র মাথাচারা দেয়।

আমি শহর থেকে বলছি
ঠিক শুনেছেন আপনারা আমি মানুষের পাপ থেকে বলছি।
দরজা খোলা অন্ধকারে যদি আলো না আসে
তবে সেখানেই হতে পারে মৃত্যু শিক্ষার বর্ণপরিচয়ের।
আমি হীনমন্যতা থেকে বলছি
সেক্সপিয়ারের কলম আমার কাছে ব্যাধির মত কিছু।
আর বৃষ্টি ভেজা ছাতা
সে যে শুকিয়ে যাওয়া শৈশবের  চোখের জল।

আমি হৃদয় থেকে বলছি
যে জন্ম প্রেম বর্জিত অনিয়মিত সঙ্গমের ফল।
সেই বীজ যদি মাটিতে পরে
তবে শুকিয়ে যাবে গাছ ,শুকিয়ে যাবে নদী ,শুকিয়ে যাবে বায়ুমন্ডল।
সৃষ্টি হবে তৃষ্ণা ,সৃষ্টি হবে খিদে আর সৃষ্টি অন্ধকার
আমি সেই অন্ধকার থেকে বলছি
মৃত্যুর কোনো দেশ নেই ,মৃত্যুর কোনো সময় নেই ,
মৃত্যু হলো শুধু ভুলতে চাওয়া মুহূর্ত।

হাসপাতালে উপর শুয়ে আছে সেই রেশমি ফ্রক
যে হাসতে পারতো ,যে হাত বাড়িয়ে আছে হয়তো আগামী কোনো দিনে।
প্লিস আর একটাও মৃত্যু নয় অনিয়মিত মানুষের ইচ্ছের সাথে
আর কোনো মায়ের চোখের জল নয় অশিক্ষায়।
আপনারা একটু  জাগুন ,একটু চোখের পর্দায় লজ্জা আনুন
ভালোবাসার বীজ সে তো শুধু সঙ্গম নয় ,,সৃষ্টি। 

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...