Wednesday, May 4, 2016

হাঁটতে থাকা

হাঁটতে থাকা
............... ঋষি
===================================================
হেঁটে চলেছি
সমস্ত সমগ্রের মলাটে বিচ্ছিন্ন টুকরো টুকরো চরিত্র,
আমার মত তারাও হয়তো আজ ব্যস্ত।
কিন্তু পাগলী
এই হাঁটা যে আমার আকাশ পথে
সেখানে তুই রাত্রি শেষে আলোর মত ত্রস্ত।

ক্রমশ বিকাশ হতে হতে
গেয়ে উঠেছিস নিজের সেই গান ,হরবোলা সে ডাক।
আমাকে আমার মত থাকতে দেও
আমি নিজের নিজের মত গুটিয়ে নিয়েছি।
কিন্তু পাগলী
গুটোবি কোথাই এই দুনিয়া পথ চলতি মানুষের ভিড়।
আমিও আছি এদের মাঝে কোথাও
আমিও ভিত তোর মত ত্রস্ত কোনো না বলা কবিতায়।
আমিও ব্যস্ত তোর মত
নিজেকে গোটানো ,গুছিয়ে রাখায়।

হেঁটে চলেছি
সাগর পেড়িয়ে পাহাড়ে ,তারপর সমুদ্র ,তারপর আকাশ।
কিন্তু মুক্তি
পাগলী আমি মুক্তি খুঁজছি পাগলের মত।
একটু শান্তির খোঁজে  আমার ঈশ্বরেরা আকাশচারী
আর আমি  খোলা আকাশ ,মেঘলা দিনের মত।

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...