Saturday, May 21, 2016

আমার মৃত্যুতে

আমার মৃত্যুতে
................. ঋষি
==================================================
উপর থেকে  আমার দিকে তাকাও চলন্তিকা
আমি মাটির তলায় কফিন বন্দী শরীর।
তুমি সবুজের পাশে ,তুমি হৃদয়ের পাশে চিরকালীন প্রকৃতি
আর  আমি  মাটির নিচে কঙ্কাল সর্বস্ব বেঁচে ফেরা।
তোমার কাছে আমি এক লুকোনো কবিতা
 আর কফিনের শেষ পেড়েকে তোমার শান্তি।

তোমার বুকের উপর সবুজ শস্যের দেশ
এঁকেবেঁকে সবুজ মেঘলা নদী আকাশের পথে।
তুমি নদীর মত ইচ্ছামতী
তোমার পথচলাতে গর্ভবতী  হয় মাটির শরীর তোমার মত।
তোমার জন্মমুখে অজস্র জন্ম হাসতে থাকে
আমি মুগ্ধ হয়ে দেখি।
আমার জন্মান্ধ দুর্বলতা
আমি পাগলের মত তোমাকে ভাবতে থাকি।
আমার মৃত্যুর পর একলা তোমার কবিতা
তবু বেঁচে থাকবে তুমি
তোমার সবুজ প্রকৃতি।

উপর থেকে নিচের  দিকে নেমে আসো  তুমি
আমি মাটির গভীরে কোনো গোপন ইচ্ছা।
তোমার শরীর বেয়ে সর্বত্র আকাশের নীল  রং
আমি স্বপ্ন দেখি তোমার চলন্তিকা।
ঠিক আমার বাঁচার স্বপ্ন ,তোমার গায়ে  লাগা সবুজ রং
আমি সকালের  শিশির ,আমার মৃত্যুতে।

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...