Tuesday, May 24, 2016

কবিতার তুমি

কবিতার তুমি
............... ঋষি
===================================================
তোমাকে নিয়ে শেষ কবিতা লিখবো বলে
আমি উঠে গেছি তাজমহলের উপর।
নিজের গৃহস্থালিতে পোষ্য গাইয়ের মত দাঁড়িয়ে আছি
তুমি  দুধ দেবে বলে।
তোমার নিত্য কল্পনায় আমি জেনে গেছি
শরীর আর কবিতার প্রেমের মানে।

তোমার কবিতা লিখবো বলে
পিরামিডের মাথায় দাঁড়িয়ে আমি দেখেছি তোমার কালো হয়ে যাওয়া জল।
তোমার জলে কলম ভিজিয়ে আমি হৃদয় লিখেছি
তৃষ্ণার্ত বালুতটে একটা নদী ,,কালো নদী ,,,হাজার যোগফল।
হিসেব মিলছে না দেখে
আমি সোজা চলে গেছি আলতামিরার গুহার ভিতরে।
আদিম ইচ্ছাতে সবুজ পাতা সরিয়ে আমি খুঁজে চলেছি হাতের ছাপ।
ক্রমশ একটা শব্দ আমার কানের ভিতর
আমার মগজের ভিতর।
আমার হৃদয়ের ভিতর শব্দ করছে
প্রেম তুমি কি জীবিত ?

তোমাকে নিয়ে শেষ কবিতা লিখবো বলে
আমি উঠে গেছি আইফেল টাওয়ারের লোহার কলকব্জায়।
নিজের গৃহস্থালিতে ভিখিরির মত খিদে খুঁজছি ডাস্টবিনে
তুমি খেতে দেবে বলে।
তোমার নিত্য কল্পনায় আমি জেনে গেছি
প্রেম আর কবিতার তুমির মানে।


No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...