Tuesday, May 10, 2016

জীবন থেকে দূরে

জীবন থেকে দূরে
................. ঋষি
==========================================
নির্লিপ্ততা  চাই আমার
নিজের থেকে দূরে পালিয়ে বাঁচতে চাই।
খালি পায়ে ,খালি হাতে ,অসংখ্য ইচ্ছা বুকে
এক নীল আকাশ আর আমি পাখি।
উড়তে চাই
জীবন থেকে দূরে,বহুদূরে চেতনার মত।

আমার ষড়রিপুরা
আমার সাথে ষড়যন্ত্র করে মুখ তুলে দাঁড়ায়।
আমার স্পর্শরা আমার থেকে দূরে ছড়িয়ে যায়
বাঁচতে চাওয়ায়।
কি বলছি ? কি লিখছি আমি ?
সত্যি জানি না
আমি কি পাগল হয়ে গেলাম ?
প্রশ্ন করেছি বহুবার নিজেকে খুঁজতে খুঁজতে বনবাদাড়ে
আবার খিদে পায়
আমার মানুষের ইচ্ছার আমাকে ফিরিয়ে আনে।

নির্লিপ্ততা চাই আমি
নিজের থেকে ,সময়ের থেকে ,অধিকারের থেকে।
পাখির মত সমস্ত আকাশ জুড়ে বিচরণ
আমার কোনো বাসা চায় না ,চায় না ভালো।
শুধু ভালবাসা চায়
যেটা আকাশের মত গভীর বেঁচে থাকায়। 

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...