Tuesday, May 3, 2016

সত্যি চাইছো

সত্যি চাইছো
................ ঋষি
===============================================
সত্যি চেয়েছিলে তুমি
শহরের পথঘাট,সারি সারি দোকান ,অনাবৃত সভ্যতা।
সব সত্যি
তবে সহ্য কি হয় বলো ?
সত্যি লুকোনো সত্যি অন্ধকারে
শহর জুড়ে কার্বনের দস্তানায় লেগে যাওয়া মৃত্যুর গভীরতা।

সকালে বেশ একটা খামখেয়ালী মেজাজে আমার শহর
দূরে গঙ্গার গ্যালন গ্যালন বীজানু ,,খুব সত্যি।
পুন্নির চান
সাজানো ঠাকুর দেবতার করতলে কীর্তন।
সত্যি শুনতে চাও
আমি ধার্মিক হতে পারি নি ,পারি হতে কামুক সভ্যতার বীর্যের সন্তান।
তাই আমি  পিছিয়ে
শহরের অলিতে ,গলিতে রাস্তায় জন্মানো শিশুগুলো আমার দত্তক।
আমার শহর সকাল ,বিকেল ,অন্ধকার ,,সবটাই
সত্যি অন্ধকার।
সাজানো চটকের ভিজে মাটিতে আজও শান্তি রক্ষিতা
কতিপয় কালোবাজারী আর ব্যবহারের হাতে।

সত্যি চেয়েছিলে তুমি
শহরটাকে দুরবীনে ফেলে খুব রক্তে ঢুকে দেখো।
সব পচেগেছে ,,কখনো গরম ,,কখনো শরমে ,কখনোবা অকারণে
এখানে আগুন জ্বলছে।
মানুষের ঠোঁট বেয়ে নেমে আসা রক্ত জেতার
আর সত্যি মানুষগুলো হেরে গেছে অনেক আগে। 

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...