Wednesday, May 4, 2016

নতুন বৌঠান



নতুন বৌঠান
................. ঋষি
====================================================
তুমি আকাশের দিকে তাকিয়ে রবিঠাকুর হলে
আমি তোমার প্রিয় নতুন বৌঠান।
নিজস্ব ব্যাকুলতার সাথে তোমার পিয়ানোতে হাত ,সুরের মূর্ছনা
দুপুরগুলো বেশ ছিল তাই না।
মাঝি নৌকা ,,শ্যামলা পাড়া ,,,ইচ্ছা নদী
আমি তোমার নতুন বৌঠান।

আমাকে তুমি লিখেছো বহুবার
সময়ের পাথরে আমি তো স্মৃতিতে ধরা আকাশের চাঁদ।
কি দেখলে রবি আমাতে ? কেন খুঁজেছিলে আমায় ?
রাত্রির দিকে তাকিয়ে হাজারো নক্ষত্রের ফাঁকে আমি তো ভীষণ ক্ষুদ্র।
কেন ,কেন ,কেন খুঁড়েছিলে আমায় ?কি পেয়েছো তা বলো নি ?
শুধু সরে গেলে।

যেমন সমুদ্র তার কিনারা ছুঁয়ে যায় বারংবার ,,বারবার
না তুমি ছুঁতে পারো নি আমায় তেমন করে।
শুধু সব নষ্ট ,মিছে আর মন ভোলানো ছড়া
সব কি কপট খেলা ?মিথ্যে তোমার অভিসার।
সেই সাত সাগরে আতর মাখা আমার রাত
ভিজে চোখের পাতায় কি খুঁজেছিলে ?
কেন লিখেছিলে ?
আমার মুক্তি আলোয় ,আলোয় ওই  আকাশে।

তুমি আকাশের দিকে তাকিয়ে রবিঠাকুর হলে
আর আমি মাটিতে মিশে রইলাম।
তারপর বৃষ্টি এলো শত ,সহস্র যুগ শুধু ভিজে গেল
রাস্তায় জমা কাদা ,,নোংরা জল।
তুমি প্রবাদ প্রতিম পুরুষ ,,রবি হৃদয়
আর আমি তোমার গোপন কুঠরির চিঠি ,ঠিক না।
.
( এই কবিতার সমস্ত কথপোকথন কাল্পনিক ও মনগড়া। এই কবিতা শুধু আমার ভাব সাগরে সৃষ্টি। কবিতা সম্পর্কে আপনার ভাবনা থাকে পারে ,সেটা আমার পরম প্রিয় প্রাপ্য।শুভেচ্ছা ,ভালো থাকুন  )

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...