Wednesday, May 4, 2016

ছায়া মানুষ

ছায়া মানুষ
................. ঋষি
==============================================
ছায়া কোনে ভেসে ওঠে কাছের মানুষ
ভীষণ কষ্টে দুমড়ে ওঠে ভাবনা।
ঠিক এমন ,ঠিক এমনতর ,না চাইনি কখনো
ছায়াসঙ্গী ,,,আলাপনে নিয়ম ,,আর নিয়মক সিস্টেমের বাইরে।
ভিজে চোখের পাতায় কথোপকথন
সব সত্যি ,,তবু মিথ্যে ভীষণ সাজানো।

কাকে বলি
নিরুপায় দৈনন্দিন সময় ,বোঝাপড়া জীবনের অসংখ্য দাগ।
মৃত্যুকে দেখেছি বারংবার কাছ দিয়ে
তবু জানিস মরতে আমি চাই না।
বাঁচতে চাই ,ভীষণ ভাবে ফিরে আসতে চাই
একটা জীবন ,নিজের জন্য।
আরো ভালো থাকায়,তোর জন্য ,আমার জন্য
বারংবার এই পৃথিবীর পথে ,,আরো পথ
হেঁটে যেতে চাই।

সত্যি কোনো লজ্জা নেই
লজ্জা বেঁচে থাকা উঠোনের কালো অসংখ্য মুহুর্তের প্রহসনে
আমি তো বাঁচতে চেয়েছি
আর লিখতে
আমার কবিতার সাথে জীবিত স্বত্বার মায়াময় হোক
আর আমি না হই ছায়া মানুষ 

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...