Tuesday, May 10, 2016

আমরা বাচ্চা ছেলে

আমরা বাচ্চা  ছেলে
................... ঋষি
============================================================
কেউ যদি  প্রফাইল পিক কালো করে
মনে করে এইভাবে পৃথিবী বদলানো যায় তবে সেটা মারাত্নক ভুল।
নিজেদের অধিকার পেতে হলে
তার যোগ্য হতে  হয়।
নেহাতি বড়মানুষের দেশ আমার এই সবুজ বাংলা
একটা কনফিউসন থেকে যায় বাংলা মানে কি ?
.
এক পদ্মার মিঠে জলে চান করে
কে বুঝবে কোনটা ,কার ? আমার তোমার না তেনাদের।
এপাশে সবুজ ,সাদা ,গেরুয়া আর ওপাশে সবুজ তফাত কি ?
দুটোই আমার এবং আমার গভীরতায়।
কি আমাদের জাত ?
কি আমাদের ধর্ম ? আমরা বাঙালি মাতৃপরিচয়।
কিন্তু আমাদের মা কে ?
হাজার মানুষের ভিড়ে মিলেমিশে আছি এই বাংলা
বাকি সব  হিন্দু ,মুসলমান সব তেনাদের।
যেখানে রাজনীতি আর লোকনীতির মাঝে কোনো তফাত নেই
যেখানে লোকগীতি আর রাজনৈতিক চিত্কার একই নামের তকমা পায়।
সেখানে আমরা কে ? ছাগলের তৃতীয় সন্তান
তার হয়তো প্রথম আর দ্বিতীয় ভারতবর্ষ আর বাংলাদেশ।
.
কেউ যদি দাগ টেনে ক্রমশ প্রকট হতে চাই
তবে গালাগাল দেবে কাকে?নিজেদের ,,শালা শুয়োরের পো।
কি মানসিকতা আমাদের ?  যেখানে ধর্মনিরপেক্ষতা ভোট বানাবার অস্ত্র
সেখানে দাঁড়িয়ে আমরা বিভাজন ঘটায়।
নিজের মাকে পরের মা কিংবা পরের টাকে দখল করে
মায়ের দুধ খাই ,,,আচ্ছা আমরা বাচ্চা ছেলে ?
.
( এই ভাবনা আমার গভীরে কোথাও একটা যন্ত্রণা এবং  এর সাথে কোনো রাজনীতির যোগসূত্র নেই )


No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...