Thursday, May 19, 2016

সত্যি এই গণতন্ত্র


সত্যি এই গণতন্ত্র
,,,,,,,,,,,,,, ঋষি
==================================================
সত্যি এই গণতন্ত্র
সত্যি আমি একজন খুব সাধারণ মানুষ।
সত্যি আমি একজন মধ্যবিত্ত
খুব সত্যি আমি একজন সাংসারিক প্রাণী।
সত্যি আমি একজন ভীরু
আর খুব সত্যি বিধাতার বিধান।
.
ঢাক  বাজুক আজ চারিপাশে কোনো রাজতন্ত্রের শাসন
ঢাকের শব্দে ঢেকে যাক কোনো মায়ের কান্না।
ঢাকের শব্দে ঘুম ভাঙ্গুক পিশাচ সিদ্ধ বিভীষণের
না না আমি সত্যি বলছি না।
না না আমি সত্যি বলতে পারি না
না না আমার মতন সাধারণের সত্যি বলাটা অপরাধ।
আরো রঙিন হোক উজ্বল সমাজ কোনো যুবতীর ধর্ষণে
আরো খবর হোক সেই গরু চুরির মৃত্যুর।
আরো ভয়ঙ্কর হোক চোখ রাঙানো মানসিকতার গনতন্ত্র
না ঠিক এইভাবে নিজেকে লুকোনো যায় না।
না ঠিক এইভাবে বিচার চাওয়া যায় না অকারণে অপদস্থ শৈশবের
না ঠিক না এইভাবে বলা ,এটা ঠিক প্রতিবাদ না ।
.
সত্যি এই গণতন্ত্র
সত্যি  এই সাধারণ মানুষের বিচার।
সত্যি  এই  জীবিত থাকার অপরাধ
সত্যি আমি  এই দেশের নাগরিক যেখানে আমার ভোট দর্শন।
সত্যি কি এটা মানুষের জয় ?
সত্যি কি আমরা মানুষ ?
.
( আমার মানুষ হিসেবে বাঁচতে চাওয়াটা  আমার অধিকার ,আর কবিতা সে যে মানুষেরি সৃষ্টি ,আমি মানুষ )

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...