Sunday, April 17, 2016

কাদম্বরীর হৃদয়

কাদম্বরীর হৃদয় 
................ ঋষি 
==============================================
প্রেম নিয়ে আকুলতা ছিল 
বৈশাখী সেই দুপুরে রোদে চলন্তিকা তুমি কাদম্বরী 
নাই বা হলাম সেই তেজী  পুরুষ আমি। 

বছরগুলো  সব সাহিত্য সাময়িকীর মতন সকালের রোদে 
আমার সুর্য  দেখা  হয় নি চলন্তিকা। 
শুধু  কাদম্বরী হৃদয়ে জমে আছে বহুকিছু  না বলা 
আমি শুনছি ,,চেষ্টা করছি শোনবার 
পদ্মার জলের শব্দে চেতনার কোটরে  ছলাত ছলাত  প্রেম। 

দরজা খুলছে না 
আজ ১২৬৮ নয় সালটা ,দেশ পরাধীন নয়। 
প্রেম চিরকালীন নির্ভরশীল আবার পরাধীনও বটে 
পিচ ভেজা রোদ  জানে 
স্পর্শের মানে অনাবিলতা। 

প্রেম সে যে গম্ভীর বাণী 
আমি আকাশের কথা কই ,,আমি জীবনে কথা কই 
প্রেম তুমি চলন্তিকা হতে পারতে কিংবা কাদম্বরীর হৃদয়।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...