Tuesday, April 12, 2016

নিচ আদমী হু

নিচ আদমী হু
.............. ঋষি
===============================================
শেষদিন অবধি ঠিক মনে আসবি তুই
এই মৃত্যুতে কোনো শোক নেই।
আছে এক বুক অভিমানে শুকিয়ে যাওয়া গোলাপের আকুতি
তোকে আমি জীবন দিতে পারি নি।
পারি নি আকাশের মত আগলে রেখে বাতাসের ভারে উড়তে
শুধু নেমে এসেছি নিচে সাধারণের মত।

আমি বলেছিলাম
ম্যা বহত নিচ আদমী হু ,বহতি নিচ মেরা সোচ,
মোটেও বানানো না ,ঠিক বলেছি।
আমি যখনি দেখি তখন মাটির খুব কাছ থেকে আমার চোখে জ্বালা
তোর প্রিয় সালোয়ার ,শাড়ি,অন্তর্বাস সব ছিঁড়ে
সব দুমড়ে মুচড়ে পাশে পরে থাকে আর আমি তোর কাছে
আমি নামতে থাকি
আমি আরো নিচে নেমে যাই।
যেখান থেকে জন্ম দেখা যায়
বল অস্বীকার করতে পারি সেই জন্মকে ,
যেমন পারি না তোকে ভুলে থাকতে একমুহূর্ত।

শেষদিন অবধি ঠিক মনে আসবি তুই
এই মৃত্যুকে শোকের মত আঁকড়ে ধরে তোর আঁচল চেপে ধরি।
জানি তুই থাকবি না আমার কাছে
অতচ আমার তুই।
শুকনো গোলাপের পাঁপড়িগুলো জানে আমার হৃদয়ের রং
আমার জন্মের কবিতারা বেরঙিন।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...