Sunday, April 17, 2016

দেখা হবে

দেখা হবে
................ ঋষি
===========================================

আকস্মিক দেখা হয়ে যাবে চলন্তিকা
চাঁদ ,সূর্য ,মেঘ ,বৃষ্টি সমস্ত প্রেম পেরিয়ে।
দেখা হবে
কি দরকার রুপকের ,কি  দরকার রুপান্তরের ?
নির্দিষ্ট  বলয়ের শেষে ,হারিকিরির দেশ
প্রথম সূর্য তখনি দেখা হবে।

কবিতাকে সঙ্গী করে আমার ঝোলা ব্যাগে কাগজের তুমি
চলন্তিকা এখন অবধি আমার ঘামের গন্ধে নীরবতা।
খুব সহজে তোমায় শহরে দেখি আমি
ছায়ার মত।
বুকের লোমশ পাহাড়ে বৃষ্টি আসে
আমি রাত জাগি।
শহরের চোখে চোখ রেখে দেখি
একটা না বলা আকুলতা।
দেখা হবে চলন্তিকা
ঠিক দেখা হবে।

আকস্মিক দেখা হয়ে যাবে
তারজন্য কোনো সময় ঘড়ি ,খিড়কির দরজা।
না প্রয়োজন নেই
প্রয়োজন শব্দের সাথে মিশে  থাকা অহংকার আমার কবিতা।
চলন্তিকা নির্দিষ্ট আভরণে বন্দী সীমারেখা
দেখা হয়ে যাবে।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...