Tuesday, April 12, 2016

অন্য পৃথিবী

অন্য পৃথিবী
................. ঋষি
================================================
উত্তর দিলি ফিরছি
শস্য ,শ্যামল বাংলার বুকে পা রেখে।
মৃত্যু আমি তোকে ভিজে দেখতে পারি না খাঁচায় বেঁধে
কোথাই চললি ,কোথাই তোর দেশ
বাড়িতে
ওহ সেই গলিমুখ ঘুরে এক অন্য পৃথিবী।

একটা ঠিকানা তোর রয়ে গেছে  আমার বাড়ির পাশে
তোর কাঁজল ,কালো চোখ ,,,, আমার মৃত্যু।
আর আমার মিথ্যা লোভ
পৃথিবী ছুঁয়ে ফিরে আসা বারংবার এই বাংলায়।
আমার ভাষা,আমার মাটি ,আমার সর্বস্ব ছুঁয়ে
তোকে অবিরাম লিখে চলা পাতায় পাতায়।
মৃত্যু সবই কি একইরকম।
পথের পর ,পথ ,তারপর পথ
কোথাও একটা ,কখনো যদি আমার সামনে এসে দাঁড়াস।
মৃত্যু আমি ভয় পাবো না
চলে যাব তোর হাত ধরে
আমার বাঁচার লোভ।

উত্তর দিলি ফিরছি
তোর নুপুরের শব্দরা জানে অন্য পৃথিবীর মানে।
তোর একলা চলা জানে
এই জীবিত থাকার মানে।
আর আমি জানি মৃত্যু সত্যি কি এমন হয় না
এক অন্য পৃথিবী,চেনা বাংলায় । 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...