Thursday, April 7, 2016

শাশ্বত তোমার জন্য(১৯)

শাশ্বত তোমার জন্য(১৯)
............. ঋষি
=================================================
প্রায় চারমাস পরে তোমাকে দেখলাম শাশ্বত
একটু ক্লান্ত লাগলো তোমাকে ,চেহারাটা একটু ভেঙ্গেছে।
তোমাকে বলা হয় নি শাশ্বত ,আমার চাকরিটা হয়ে গেছে
আমি এখন একটা বাচ্চাদের স্কুলের দিদিমনি।
তোমাকে কেন যেন আমার
ভীষণ বাচ্চা মনে হলো এত দিন পরে দেখে।

তোমার মনে আছে শাশ্বত
বিয়ের পরে হানিমুনে আমরা বরফ দেখতে গেছিলাম।
তুমি রাত্রে আমাকে জড়িয়ে ঘুমিয়ে পড়লে
আমি ঘুমোতে পারি নি নতুন জায়গা বলে।
কিন্তু আমার মনে আছে তুমি শুয়ে  ছিলে ঠিক শিশুর মতন আমার বুকে
আর আমি তোমাকে সারা রাত আঁকড়ে ছিলাম।
জানি এসব কথা কথার কোনো অর্থ নেই এখন
তুমি যেমনি থাকো না কেন ,তুমি আমায় ছাড়া বাঁচতে পারো।
আমিও বাঁচতে শিখে গেছি
আমার লেডিস হোস্টেলে এখন অনেক বান্ধবী।
এই তো সেদিন একটা সিনেমা দেখে এলাম
তুমি ছাড়া প্রথমবার।

শাশ্বত এই জীবনে একটা কথা আমি বুঝতে পেরেছি
যে সময় সে কখনো থামে না ,যেমন থেমে নেই আমি তুমি।
আমাদের সেই ফুলশয্যার রাত ,,বাসি রজনীগন্ধা
আজ পরে আছে ডাস্টবিনে।
কিন্তু একটা জিনিস রয়ে যায় ,সেটা যন্ত্রণা
সেটা কি তোমার হয় শাশ্বত।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...