Thursday, April 21, 2016

আমি হাসছি

আমি হাসছি
.............. ঋষি
================================================
নিতান্ত ভরাডুবি এটা
দু চারটে গালাগাল আমার পাওনা ছিল।
দাঁড়িয়ে ছিলিস বহুক্ষণ ,,বলেছিস বারংবার আমাকে
আর আমি আকাশের চাঁদ।
জ্যোত্স্নার মত তোকে ভিজিয়ে  লিখে গেছি
প্রেমের তুলিতে ,,কবিতা সম্বল।

আমি কবিতার ভিতর নারী দেখতে পাই
বারংবার খোঁজা ফেরা ঘর হারানো পাখি আমার হৃদয় খাঁচায়।
চলন্তিকা আমি নিজেকে দেখি আয়নায়
যন্ত্রণার কালো নাকছাবি পরে তুই দাঁড়িয়ে।
আর আমি হাসছি
আমি হাসবো
কারণ আমাকে ভেজাতে আছে কিন্তু ভেজা বারণ।
আমি আকাশের দিকে তাকিয়ে দেখব নক্ষত্রখচিত জীবন
কিন্তু আমার জীবিত থাকতে মানা আছে।
এই অসময়
তোর কাছ থেকে আমার ঘৃণায় প্রাপ্য।

নিতান্ত ভরাডুবি এটা
আমার কবিতারা জীবন খোঁজে জীবিত থাকার ফিকিরে।
কারণ আমার মৃত শরীরে সহস্র বছরের পাপ
গলতে থাকা মৃত দেহর দুষিত পিঞ্জরে ভাবনার ফকির বসে।
সে শুধু গাইতে পারে আকাশের গান ,,নীলের আকাশ
কিন্তু কখনই সে নীল আকাশ নয়। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...