Tuesday, April 12, 2016

গোলাপী মানুষ

গোলাপী মানুষ
....................... ঋষি
=========================================
ভোর না হতে গোলাপী মানুষেরা পথে হাঁটে
আমার কলমের মত নির্দিষ্ট ,দাঁড়ি ,কমা ,বাস স্ট্যান্ড ধরে
গন্তব্যে ছোটে।
আমি দেখি মানুষের নিঃশ্বাস কমছে
বাতাসে বেড়ে যাওয়া কালি,ধুলোগুলো  মানুষ মাখে
আবার গোলাপী  রং হারিয়ে কালো হয়।

সেদিন দেখি জানলার পাল্লায় পিঁপড়ে বাইছে
আমি ঝ্যাঁটা নিয়ে এসে দেখি পিঁপড়েগুলো মানুষ হয়ে গেছে।
ঝ্যাঁটা দিয়ে ঝাড়ছি মানুষ
ভূত ঝাড়াবার  মত ক্রমশ ক্লোসসার্কিটে  অন্য মানুষ।
কামড়াচ্ছে আমাকে ,হাত জ্বালা করছে
উফ্হ্স লাল হয়ে গেলো।
আর মানুষগুলো পিঁপড়ের মতন পালাচ্ছে
সব অন্য মানুষ।
আমি চিনি না এদের ,কে এরা ?
কোথা দিয়ে এলো ? ইলেকসান চলছে।
হাতে ধারালো ছুড়ি, ছোটো পিস্তল ,মানুষের রক্ত ,বারুদের গন্ধ
আবার আমি ছাড়বো না
কেরোসিন তেল  ছেটাচ্ছি আমি ,তারপর আগুন।

ভোর না হতে গোলাপী মানুষেরা পথে বেরোয়
আবার ফিরে আসে রাত্রে গোলাপী হয়ে
চেনা গন্তব্য।
আর বাকিটুকু এক অজানা পথ ,অজানা সফর
কারণ ছাড়া ভোগবিলাস আর দেশের রাজা ?
কেন যেন সবজায়গাতেই কালো রঙের। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...