Tuesday, April 26, 2016

উল্টো পিঠে চাঁদ

উল্টো পিঠে চাঁদ
............ ঋষি
============================================

ভীষণ ইচ্ছে করে নদীর জলে পা ডুবিয়ে বসি
বিকেলের ফেলে আসা সময়ের সাথে তোমার কাছে থাকার গন্ধ।
দু চারটে চুল আলতো হওয়ায় লেপ্টে যাক আমার ঠোঁটে
তোমাকে আমি কাছে ডাকি বুকের মাঝে।
তুমি বল দুষ্টু বাতাস ,শান্ত হয়ে বসো
অপেক্ষা করো গম্ভীর এক সময় কাঁপানো ঝড়ের।

আমি স্থির হয়ে চেয়ে থাকি
মুচকি হেসে পায়ে পায়ে ছুঁয়ে যায় শীতল স্পর্শের মত।
তুমি হেসে বল ভালবাসা করে কয় ?
আমি বলি ওই যে দেখছো  বিকেলের শেষ সূর্য ডুবে যাচ্ছে।
কিন্তু ফিরে আসবে সকালে
এই প্রতি সকালের অপেক্ষাটাকে ভালোবাসা বলে।
তুমি ফিস ফিস বল আমার কানের কাছে
তুমি যখন ঠোঁটে ঠোঁট ঘষো  সেটা তবে কি ?
আমি হাসি বলি অধিকার
যেমন আকাশের সূর্য পৃথিবীর উল্টো পিঠে চাঁদ
ঠিক তেমন আমার তুমি একটা অন্য পৃথিবীতে থাকো।

ভীষণ ইচ্ছে করে নদীর জলে পা ডুবিয়ে বসি
বিকেল ফুরোনো নেশার সাথে তোমার বন্য গন্ধ।
আমি তোমার কাছাকাছি থাকি
আবার ফিরবো বলে প্রতিদিন সকালের সূর্যের মত।
রাত্রে চাঁদকে দেখি
হারিয়ে ফেলি সকাল আর রাত্রে জেগে থাকি। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...