Thursday, April 7, 2016

আমার দেশ

আমার দেশ
.................. ঋষি
=====================================================
একটি শূন্যতা চিরতরে খুঁড়ছে
সময় ,গন্ডী ,মানচিত্র ছাড়িয়ে ইচ্ছে করছে মানুষ ছুঁতে।
ছুঁতে পারছি না স্বপ্নের মানুষের চরিত্রগুলোকে
আমি ধুঁকছি ,বারংবার ব্যর্থ।
চেতনা হারাবার আগে ,একবার শেষ চেষ্টা
চোখের এক ফোঁটা জল ফেলে দেখি।

পছন্দের দোলাতে
ভয় আমাকে সজোরে নিক্ষেপ করছে একটা গন্ডীর ভিতর।
আমার দেশ
আমার  দুঃখী মা ,আমার রক্ত ,আমার অস্তিত্ব ,,,,মানুষ।
শেষবারের মতন বেড়ে উঠছে পার্থনা
সর্ব শক্তিমান ঈশ্বরের দরজা ভাঙ্গলো বলে ,,,মানুষের দাবী।
হঠাৎ বাড়তে থাকা ঝড়ে যদি বিদ্রোহ হয়ে যায়
লেগে  যায় যদি আবার বিশ্ব যুদ্ধ ,,সেই কালো দিন ,,মন্ন্বন্তর, ব্ল্যাক আওয়াট।
আকাশের বোমারু মাছিগুলো যদি বারুদ পুড়ে দেয় মানুষের ভিতর
মানুষের সাথে মানুষ বিস্ফোরণ ঘটায়।
তবে কি আবার তৈরী করা যাবে একটা দেশ
কোনো স্বার্থ ছাড়া ,মানুষের অধিকার নিয়ে ,মানুষের জন্য
একটা দেশ।

একটি শূন্যতা চিরতরে খুঁড়ছে
নিজেকে মহাকাশে দাঁড় করিয়ে অবাক হয়ে দেখি পৃথিবীর নিস্পেষণ।
বাড়তে থাকা ম্যাসল সভ্যতার চাকায় রক্তের স্রোত
বিকোনো মনুষত্ব ,বিকিয়ে যাওয়া সময় ,,আমার দেশ।
কাঁদছে আমার মতন
চোখের ভিজে পাতাতে সময়ের ধর্ষণ।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...