Tuesday, April 26, 2016

অতি আপন

অতি আপন
............ ঋষি
====================================================
আমি প্রেম লিখলে তুই তলিয়ে যাস না কখনো
আমার প্রেমের জন্ম ,মৃত্যু সব আছে।
আমার কলমে আঘাত এলে রক্তে ভিজে যায় সাদা পাতা
কিন্তু সে তুই নোস।
আমার আহুতি জীবনের শেষ সম্বল
সে যে কবিতা।

কবিতা সে যে নারীর মত প্রগতিশীল
তিরতিরে নদী বয়ে যায় বুকের ভাঁজে লুকোনো ব্যারিকেট ভেঙ্গে এগিয়ে চলা।
দাঁড়ি ,কমা কিছুই থাকে না মনে
যখন কবিতা আসে আকাশের চাঁদ মাটি ছুঁয়ে যায়।
কোনো সদ্য জন্মানো পবিত্র  যুবতী বির্যবতী হয়
কবিতা জন্মাবে বলে।
সেখানে তুই থাকিস  অদ্ভূত তোর গন্ধে
আসলে সত্যি কি তোকে ছাড়া  বাঁচা যায় না।
কবিতা যে আমার বাঁচা
আমার পরিচয় আর আমার তুই ।

আমি প্রেম লিখলে তুই ছটফট করিস পাগলের মত
আমার কবিতা তোকে ছুঁয়ে আদরের হয়।
আমি বাঁচতে থাকি তোকে জুড়ে পাতায় পাতায়
কখনো অভিমানে ,কখনো রাগে ,,কখনও বা গভীর প্রেমে
কিন্তু বিশ্বাস কর সেখানে তুই থাকিস
আমার কবিতা আর তুই দুজনেই  আমার অতি আপন ।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...