Thursday, April 28, 2016

জাগছে গণতন্ত্র


জাগছে গণতন্ত্র
................... ঋষি
===================================================
১৯৪৭ আমরা নিজেদের গণতান্ত্রিক আদর্শে দেশ গড়লাম
তারপর আজ এতগুলো বছর।
ঠিক কোথাই আমরা ?
ছবিটা পরিষ্কার সামনের ঘটে চলা প্রতিদিন আর খবরের পাতাতে।
গনতন্ত্র কোনো বিপ্লবী বিশ্বাস না ,,শুধু নয় স্বাধীনতার পাওনা
কেন এর অর্থ একটা  কেতাবি শব্দ হয়ে থাকবে ?বিকৃত দাসত্বে।

এইভাবে চলছে সময়
মাথার ওপর রাজা নেই আছে আমাদের তৈরী সরকার।
এখানে সবটাই গদিরাজ
সরকার ভোট কিনবে এবং তারজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।
দরকার হলে মিথ্যে বলবে ,দরকার হলে খুন করবে
আর উপরি বোমা ,বন্দুক ,বারুদ।
সরকারী আমলাদের ভোট বাজার সাক্ষী
এরা শুধু ভয় দেখাবে।

আমি কোনো সরকারের  পতাকার বিরোধী নয়
আমার  নিজের কোনো রং নেই,আছে মানুষ হওয়ার নেশা।
আছে গলার কাছে আটকে পরাধীনতা জ্বালা ,আমি ভীত সন্ত্রাসে
আমার বাড়িতে মা ,বোন আছে ,
আছে আমার আত্মিক অনেক সম্পর্ক  খুব কাছের।
তবু আমি বাঁচতে চাই আমার অধিকারের গণতন্ত্রে
আমি জবাব চাই প্রতিটা মুহুর্তে ওপরওয়ালার কাছে
সে অধিকার আমার আছে।

স্পষ্ট বলি আপনারা আমাদের আনেন নি
আমরা এনেছি আপনাদের সঠিক গণতান্ত্রিক প্রক্রিয়া,
মানুষের জন্য ,মানুষের ভালোর জন্য।
 অন্যায় আপনারা করেছেন আবার দাদাগিরিও
সাবধান ,এই সন্ত্রাস বেশিদিন চলবে না
শুনে রাখুন মানুষ জাগছে ,জাগছে আবার গণতন্ত্র মানুষের সাথে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...