Thursday, April 21, 2016

সকলেই জনতা

সকলেই জনতা
................... ঋষি
=================================================
অদ্ভূত খেলা আমাদের
ক্লাউনের চোখে মুখে ক্লান্তি অথচ সে হাসছে।
গণতন্ত্র বাসী পচা রজনীগন্ধার মত দেওয়ালে দেওয়ালে
পোস্টারে সাজছে।
ক্লাউনের খেলা শেষ হলে ক্লান্তি নামে
অথচ এই খেলাতে মানুষি ক্লান্ত নিঃশব্দ রাত্রির মত।

এটা একটা  যুদ্ধ যুদ্ধ খেলা হতে পারতো
আমি নিজের দেশ হারিয়ে ,বাবা ,মা ,স্ত্রীকে নিয়ে রাস্তায় দাঁড়িয়ে।
সামনে দিয়ে চলে যাচ্ছে সরকারী গড়ানো কামানগুলো
ফায়ার ,বুলেট, বারুদ  ,,,,,,সারা আকাশময় বোমারু বিমান।
ব্ল্যাক আউট,,, দাঙ্গা ,,,,,রক্ত ,,,ধর্ষণ ,,খুন
না সময় পেরেয়ে এসেছি।
এখন আমি শুধু ক্লাউন যার মুখে হাসি
হাসছি মানুষের মত।
আমার যৌবন ফুরিয়ে বাড়তে থাকা চামড়ার ভাঁজে অনিয়ম
আমি কাঁদতে পারি
তবে কে শুনছে সেই কান্না?

হাততালি দেও ,,আরো জোরে ,,আরো জোরে
ক্লাউন কাঁদছে বলতে পারবে না সত্যি এই মৃত্যুর স্টেজে দাঁড়িয়ে।
ভোট ব্যাঙ্কারে এখন লম্বা লাইন
ঘাম ঝরছে জেতা ,হারার ,,নাটকে আমি দাঁড়িয়ে।
আর জিতছে কে
সকলেই তো জনতা আমরা ,,হা হা  হা।


No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...