Friday, April 8, 2016

মানুষ হাঁটছে

মানুষ হাঁটছে
..................... ঋষি
==========================================
শরীর আধ খাওয়া
ভিজে যাওয়া রাত্রির জানে উপন্যাসের পাতা।
তারপর সেই ক্লান্ত চোখে
চেতনার ভিড় ,,কে আমি ,,কে তুমি ,,কে সময় ?
সকলে লাইনে দাঁড়িয়ে এক রাস্তায়
এক সময়।

নিঃশ্বাসের বিষে আত্মহত্যার ডাক
সময় দুর্বৃত্তের মত সরতে থাকা ক্ষত  পরিচয়।
আমাকে ঈশ্বরটুকু দিও ,,,আমি সময় গড়ে নেবো
আমাকে সময়টুকু দিও ,,,আমি হৃদয় চেয়ে নেবো।
আমাকে আগুনটুকু দিও ,,,,আমি মানুষ গড়ে নেবো
মানুষ ,মানুষ,মানুষ।
আধ খাওয়া শরীর ,,,,অর্ধেক অস্তিত্বের সাথে ভিজে পরিচয়
নোনতা জলের স্বাদ।
আর নুনের দাগ
সবটুকু মুছে যাবে যদি তুমি সময় হও।

শরীর আধ খাওয়া
রাতজাগা চোখ জানে দেওয়ালের কথা বলার মানে।
তারপর সেই ব্যস্ত দিন
আস্ত জীবন ভেবে খিদের ছুটছে।
জানলা বন্ধ ,বন্ধ কান ,,নিশ্বাসে বুলডোজার
শব্দ পাচ্ছি না কিছুতেই ,,মানুষ হাঁটছে।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...