Tuesday, April 12, 2016

আকাশের ঠিকানায়

আকাশের ঠিকানায়
.................... ঋষি
=================================================
তুই বিরক্ত করবি না
আমি কি করি বল ,, শুধু অসময়ে মনে পরিস।
মনের পাখি
এই ডাল ছেড়ে ,,ওই ডাল ,,,তারপর তোকে আকাশে  রাখবো।
আর ভালো লাগে না ছাই
খাঁচার ভিতর অচিন পাখি কেমনে আসে যায়।

খাঁচা
আমার বন্দী পাঁজরার দাগ গোনা ক্যালেন্ডারের সময়।
নিস্তব্ধে কিছু একটা বলে যায়
আকাশের,চাঁদ ,তারা ছেড়ে ,,পৃথিবীর মাটিতে পা।
মাটির গন্ধ ,,,আর  তুই
কাদামাখা আমার মত আমরণ বাঁচার লোভ।
চুপ থাকবো  ঠিক
আকাশের পাখি আমার হৃদয়ের ফাঁকে নিত্য ডাকাডাকি।
আর আমি তৃষ্ণা
আকাশের দিকে তাকিয়ে ,,শহর শুকোচ্ছে ,,জলকষ্ট।
শালা কাব্য করছি ,,,, যেন মনে হয়
আমি তোর বুকে শুয়ে ,,, শীতল বাতাস।

তুই বিরক্ত করবি না
আর আমি তোকে গালাগাল শেখাবো কবিতার মত।
একগুচ্ছ সময় চিবিয়ে কোনো মুহুর্তে শুনবো কানে কানে
আমার কবিতা ঠিক আগুনের মত।
আর আমি পুরে ছাই ,,,আকাশের ঠিকানায়
খাঁচার ভিতর অচিন পাখি কেমনে আসে যায়।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...