Tuesday, April 26, 2016

বৃষ্টিতে ভিজে

বৃষ্টিতে ভিজে
...................... ঋষি
================================================
সেই দিনটা মনে আছে
যে দিন আকাশ থেকে বৃষ্টি নেমে ভিজিয়ে দিচ্ছিল অস্তিত্ব
তোকে বৃষ্টি বলে ডেকেছিলাম প্রথম।
মনে আছে কফি কাপ ঠোঁটে তুই শহরের বারান্দায় দাঁড়িয়ে
আমাকে ডাকলি আরও আমার কাছে।
আমি ছুটে গেলাম তোর ঠোঁটে ,,তোর গালের তিলে
তোর কপালে প্রথম চুমু।

নিস্তব্ধ যাপনের মত এতগুলো বছর
উনিশবিশ ,আক্রোশ, অভিমান,অভিব্যক্তি ,ঘুমোনো হিসেব সব ছিল।
সব ঘুমিয়ে ছিল ,সব বেঁচে ছিল
গভীরে কোনো বৃষ্টির আশায় ভিজে মাটির গন্ধে।
আমি তো ভিজেছিলাম সেদিন
তুইও।
তারপর হঠাত এক ঝড় ,,আকাশ জোড়া বড় বড় চোখ
সরে যাচ্ছে দুরে ,,,বিকেলের কফি কাপ।
তোর নাম ,,তুই
চেষ্টা করছিস
কিন্তু এই ভাবে হারানো যায় না।

সেই দিনটা মনে আছে
যে দিন শহর জোড়া তুমুল বৃষ্টি ফুটপাথে নর্দমার জল।
আমি হেঁটে ছিলাম একা একা আমার শহরে
শহরের  ভিজে চোখে লেগেছিল আমার চোখে নুন।
তারপর সোজা একটা কফি কর্নারে
চেনা পরিচয় ,,চেনা কপতকপতি ,,হাজার ভিড়ে মাঝে মিশে
আমার তুই  ফুটপাথে দাঁড়িয়ে ,,বৃষ্টিতে ভিজে।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...