Wednesday, April 6, 2016

পবিত্র নীরবতা

পবিত্র নীরবতা
............... ঋষি
===========================================
মৃত্যুর বয়স খুঁজছি আমি
ফোরানোর আগে নিজেকে সংযত করছি।
ফিরে দেখবো না ওই চোখ
অথচ বারংবার ঘোরের মতন আরো গভীরে তলিয়ে।
দমবন্ধ ,ভিজে জামাকাপড় জুতো জোড়ার দিকে তাকিয়ে
তোকে বড় শীতল লাগে মৃত্যু।

তুই কি  জীবিত ?
নিজস্ব সংবাদ দাতার খবরে নিজেকে  ধার্মিক মনে হয়।
মনে হয় তোর কবিতায় ছুঁয়ে দি তোকে
বারংবার খুঁড়তে ইচ্ছে করে মানচিত্র তোর।
ভাঙ্গতে ইচ্ছে করে বুকের পাহাড়ে জমে থাকা না বলা
বারংবার বলতে ইচ্ছে করে
তুই কোনো স্বর্গের পারিজাত তফাৎতে,  নিস্তব্ধ সন্ধ্যা।
একা চলা
আর ছায়াময় বাতিস্তম্ভগুলো  আমার গভীরে আলো.
বড় বেশি প্রজ্বলিত তুই
আমার কবিতার মতন আমার চোখে প্রিয়
একটা জীবন।

মৃত্যুর বয়স খুঁজছি আমি
ফোরানোর আগে নিজেকে সংযত রাখছি।
তোর কাছে ধরা না পরে যায়
তারপর আবার সেই কফিনের পেরেক ঠোঁকা সিম্বলিক মিস্ট্রি।
রক্তক্ষরণের বদলে আবার সেই পথ চলা ভিজে মাটি
আর চোখ সে যে পবিত্র নীরবতা। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...